শেষ বলে কিছু নেই

শেষ বলে কিছু নেই

শুভাগত হোম চৌধুরী। ইএসপিএন ক্রিকইনফো’ জানাচ্ছে শুভাগতের বর্তমান বয়স ৩৪ বছর ১৪৯ দিন। এই বয়সে দারুণ চমকের এক খবর পেলেন শুভাগত। দীর্ঘ ৫ বছর পর আবারো ডাক পেয়েছেন বাংলাদেশের টেস্ট দলে।


টেস্ট চ্যাম্পিয়নশিপে শ্রীলংকায় অনুষ্ঠেয় দুই ম্যাচের সিরিজে ২১ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি। মজার বিষয়, তাকে দলে নেওয়া হচ্ছে সাকিব আল হাসানের ‘বদলি’ হিসেবে। আইপিএলে খেলার জন্য সাকিব এই সিরিজে খেলতে অপারগতা জানানোতেই নাকি শুভাগত হোমকে দলে অর্ন্তভুক্ত করা হয়েছে।

আশ্চর্যের বিষয় ৮ টেস্টের ক্যারিয়ারে শুভাগতের মোট রান ২৬৬ আর বল হাতে নিয়েছেন মাত্র ৮ উইকেট!


তবে ৫ বছর আগে বাংলাদেশের আর্ন্তজাতিক ক্রিকেটে তার অর্জন সম্পর্কে একটু আলোকপাত করলে দেখা যায়- ৮টি টেস্ট, ৪টি ওয়ানডে এবং মাত্র ৫টি টি-টোয়েন্টি ম্যাচের ক্যারিয়ার। ৮ টেস্টের ব্যাটিং পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, টেস্টে তার মোট রান ২৪৪; গড় ২২.৮১! এই ৮ ম্যাচে তার সর্বোচ্চ রান ৫০।

চার ওয়ানডেতে তার মোট রান ৭০; সর্বোচ্চ ৩৫! ৫টি টি-টোয়েন্টিতে তার মোট রান ৩৫। সর্বোচ্চ ১৬ রান যেখানে ছিলো একটি চার ও একটি ছয়ের মার। বলা যায় আন্তর্জাতিক ক্রিকেটে ঐ একবারই ওভার বাউন্ডারির দেখা পেয়েছেন শুভাগত হোম।
যদিও ফার্স্ট ক্লাস ম্যাচে ঈর্ষণীয় ক্যারিয়ার রয়েছে শুভাগতের।

৯৭ ম্যাচে ১৩ সেঞ্চুরি কীর্তি রয়েছে; যার মধ্যে সর্বোচ্চ ১৬৬ রানের অপরাজিত ইনিংসও ছিলো। ফাস্ট ক্লাস ও লিস্ট এ’তে তার সেই ব্যাটিং পারফরম্যান্সের ছিটেফোঁটাও কখনো দেখা যায়নি আন্তর্জাতিক ক্রিকেটে। সেই শুভাগত হোমকেই আবার সাড়ে ৩৪ বছর বয়সে নেওয়া হলো টেস্ট দলে!


আর্ন্তজাতিক ক্রিকেটে বল হাতেও তেমন কোন সাফল্য নেই শুভাগতের। ৮ টেস্টে নিয়েছেন মাত্র ৮টি উইকেট। ওয়ানডেতে ৪ ম্যাচে ৯ উইকেট। আর টি-টোয়েন্টিতে ৪ ম্যাচে নিয়েছেন মাত্র ২ উইকেট! আর্ন্তজাতিক ক্রিকেটে এমন ম্যাঁড়মেঁড়ে পারফরম্যান্সের পরও পুনরায় টেস্ট ক্রিকেটে ডাক পাওয়াটা বেশ বিস্ময়ের!

লেখক: অলক বিশ্বাস, সাংবাদিক।

এখানে মন্তব্য করুন :