রেকর্ডের বরপুত্র বিরাট কোহলি

রেকর্ডের বরপুত্র বিরাট কোহলি

তার জন্ম হয়েছে নতুন নতুন ক্রিকেট ইতিহাস সৃষ্টির জন্য। রবিবার (১৪ মার্চ) আরো একটি ইতিহাস নিজের করে নিলেন ভারতীয় ক্রিকেট যাদুকর বিরাট কোহলি । আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বপ্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে করলেন তিন হাজার রান।

ভারতের আহমেদাবাদে নরেন্দ্রমোদী ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে তিনি এ রেকর্ড গড়েন। বিরাট কোহলির ক্যারিয়ারে এই মাইলফলকের দিনে তিনি ইংল্যান্ডের বোলার ক্রিস ডর্জানকে পরপর চার- ছয় মেরে সিরিজে সমতায়ও ফেরান দলকে। ম্যাচ শেষে অপরাজিত থাকেন ৭৩ রানে।


রবিবার ভারতীয় দলে অভিষেক ঘটেছিল তরুণ ইশান কিষানের। অভিষেকের দিনেই কিষান সাক্ষী হয়ে রইলো ইতিহাসের এক সোনালী রেকর্ডের। বিরাট কোহলির একটি চার হাঁকিয়ে তিন হাজার রানের মাইলফলকে পৌঁছানোর উদযাপনে তিনিও সামিল হলেন। মোট ৮৭ টি ম্যাচ খেলে কোহলি এ বিরল রেকর্ড গড়েন। তার ব্যাটিং গড় ৫০.৮৬।


এই তালিকায় যিনি দ্বিতীয় তিনি হলেন নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গাপটিল। তার রান ২৮৩৯। অবশ্য কোহলির চেয়ে তিনি ম্যাচ খেলেছেন ১২ টি বেশি। আর তালিকার তৃতীয়ে রয়েছে বিরাট কোহলির ডেপুটি রোহিত শর্মা। তার রান ২৭৭৩। অবশ্য রোহিত শর্মা যে ফর্মে রয়েছেন আর কেউ যদি বিরাটকে ছোটো ফরম্যাটের ক্রিকেট ছুঁতে পারেন, তাহলে সে রোহিত শর্মাই।

টি টোয়েন্টি হলো এমন একটি ফরম্যাট যেখানে ব্যাটসমানকে মূল্যায়ন করা হয় তার স্ট্রাইক রেট দেখে, তার ব্যাটিং গড় দেখে নয়। কারণ এখানে ম্যাচের দৈর্ঘ্য ছোট। মাঝে নেমে কোনো ব্যাটসম্যান বেশি সময় বা বল পায় না নষ্ট করার মতো। কিন্তু বিরাট কোহলি যে সবার চেয়ে আলাদা। আর তিন ফরম্যাটের ক্রিকেটেই কোহলির ব্যাটিং গড় ৫০ এর উপরে।

এখানে মন্তব্য করুন :