যেভাবে তৈরি হলো মেয়োনিজ

যেভাবে তৈরি হলো মেয়োনিজ

মেয়োনিজ এর উৎপত্তি নিয়ে বেশ কয়েকটি সংস্করণ পাওয়া যায়, তার মধ্যে দুটি ঐতিহাসিক ঘটনার মধ্যে বেশ মিল রয়েছে।

কিংবদন্তি অনুসারে মেয়োনিজ নামটি মূলত স্পেনীয় দ্বীপপুঞ্জের রাজধানী মেনোর্কা বা মায়ন নামটিকেই স্মরণ করিয়ে দেয় আমাদের।

প্রায় সাত বছর ধরে চলা যুদ্ধের শুরুতে ডিউক অব রিচিলিওর নেতৃত্বে বৃটিশ সেনা দ্বারা ফরাসিদের অবরোধের সময় মেয়োনিজ নামক এই চাটনির উৎপত্তি।

ফরাসী অধিবাসীদের দখলে থাকা মায়োন শহরে মূলত ডিম ও জলপাই তেল ব্যতীত আর কোনো খাদ্যদ্রব্যের সরবরাহ ছিলো না, যেটা কিনা সবাইকে বিরক্ত করে ছেড়েছিলো।

ব্রিটিশ সৈনিক এবং দ্বীপবাসীদের নিয়মিত আহার্য বলতে ছিল জলপাইয়ের তেল দিয়ে রান্না করা নানারকম ডিম ভাজা। একদিন ফ্রান্সের বিখ্যাত মার্শাল তার এক শেফকে গতানুগতিক ডিম দিয়ে তৈরি খাবারের বাইরে নতুন কিছু তৈরি করার আদেশ দিয়েছিলেন।

শেফ মার্শালকে পুরোপুরি হতাশ করে না দিয়ে নিজের সাধ্যমতো চেষ্টা করে ডিম দিয়ে নতুন একটি ডিশ তৈরি করেছিলেন সেটি ছিলো বাটার, নুন বিভিন্ন মশলা দিয়ে ডিম ফ্যাটে তৈরি করা একরকম সস। মার্শাল খেতে সুস্বাদু নতুন চমকপ্রদ সেই ডিশটির নাম মেনোর্কা বা মায়ন শহরের সম্মানে রেখেছিলেন মেয়োনিজ কেননা এই মায়ান শহর রক্ষা নিয়েই যুদ্ধ চলছিলো ইংরেজ সৈনিকদের সঙ্গে।

আরেকটি গল্প অনুসারে ১৭৮১ সালে ইংরেজদের বিরুদ্ধে জয়লাভ করে ফ্রান্সের বিখ্যাত মার্শাল লুই ডি ক্রিলন ইংরেজদের বিরুদ্ধে বিজয়ের সম্মানে এক মহাভোজের আয়োজন করেন। সেখানে পুরানো একটি ফ্রেঞ্চ রেসিপি অনুসরণ করে ডিম, রসুন, মশলা দিয়ে তৈরি করা হয় একরকম চাটনি। যেটাকে মায়ন শহরের সম্মানে মার্শাল নাম দিয়েছিলেন মেয়োনিজ।

তথ্য :  একটি হিন্দি পোর্টাল থেকে প্রাপ্ত

লেখক : ম্যাগডিলিনা মৃ , স্বত্বাধিকারী : Mree Achar  

এখানে মন্তব্য করুন :