পেঁয়াজের ঝাঁজে হবে যে দশ কাজ

পেঁয়াজের ঝাঁজে হবে যে দশ কাজ

আমাদের ভারতীয় উপমহাদেশে পেঁয়াজ ছাড়া রান্না করার কথাতো কল্পনাই করা যায় না। এমন কোনো ব্যঞ্জনা নেই যেখানে পেঁয়াজের প্রয়োজন হয় না। রান্নার স্বাদ বাড়িয়ে দিতে পেঁয়াজের জুড়ি নেই। তবে রান্নাবান্না ছাড়াও দৈনন্দিন আরো অনেক কাজে ব্যবহৃত হতে পারে এ সবজিটি।

জেনে নেওয়া যাক এমন দশ কাজে পেঁয়াজের  ব্যবহার।

 

দা-ছুরিতে পড়া মরিচা দূর করতে

রান্নাঘরে অনেক দিনের অব্যবহৃত ছুরি বা দা পড়ে রয়েছে, ব্যবহার না করতে করতে তাতে মরিচা পড়ে যেতে পারে। সেক্ষেত্রে করবেন কি, একটি পেঁয়াজ কেটে দা-ছুরির মরচে পড়া অংশের উপর ঘষতে থাকুন, কিছুক্ষণ পরে দেখবেন মরিচা উধাও।

দূর করে মুখের ব্রণ

মুখে ব্রণ উঠলে অনেক মানুষই বিব্রত বোধ করেন। কেউ কেউ মানুষের সামনে যেতে অস্বস্তি বোধ করেন এই সময়টায়। মুখমন্ডলের ত্বকে পেঁয়াজের রস ব্যবহার ব্রণ দূর করতে জাদুর  মতো কাজ করে । এজন‌্য পেয়াঁজ কুঁচি কুঁচি করে কেটে ভালো মতো পেস্ট করে এর সাথে সামান্য পানি মিশিয়ে মুখে মাখতে পারেন। এতে মুখ থেকে উধাও হয়ে যাবে ব্রণ।

গ্রিলের ময়লা দূর করে

 অনেক সময় জানালা বা বারান্দার গ্রিলে ধুলাবালির আস্তর পড়ে। সেক্ষেত্রে একটি পেঁয়াজ দুই টুকরো করে কেটে নিন। তারপর একটা কাঁটা চামচ দিয়ে পেয়াঁজের একটি অংশ ধরে গ্রিলের সেই ধুলোবালি ঘষতে থাকুন, দেবেন নিমিষেই ময়লা পরিষ্কার।

রঙয়ের গন্ধ দূর করে

বাসায় নতুন রঙ করেছেন, নিশ্বাস নিতে গিলে প্রতিবার রঙয়ের ঝাঁঝালো গন্ধ নাকে ধাক্কা খায়,একটি অসহনীয় অবস্থার মুখোমুখি আপনি। কিন্তু কী করবেন বুঝতে পারছেন না। এ অবস্থায় গন্ধ থেকে রেহাই পাবার সবচেয়ে কম খরচের ও সহজ উপায় হলো একটি বলে অল্প পরিমাণ পানি নিন, তারপর কয়েকটি পেঁয়াজ পাতলা করে কেটে বলের পানিতে রাখুন। তারপর যেই রুম থেকে বেশি গন্ধ আসছে বলে মনে করছেন, সেই রুমে বলটি নিয়ে রাখুন। দেখবেন রঙয়ের গন্ধ উধাও।

চামড়ায় ফোসকা পড়লে জ্বলুনি কমিয়ে দেয়

হেঁসেলে যারা রান্নাবান্নায় ব্যস্ত থাকেন, অনেক সময় দেখা যায় গরম কিছুতে লেগে হাতে ফোসকা পড়ছে।  এ রকম কিছু হলে ফোসকা পড়া জায়গায় পেঁয়াজ কেটে ঘষে রস লাগাতে পারেন। এতে জ্বলুনি কমে গিয়ে আরাম অনুভব হবে। পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা ফোসকা থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

মৌমাছি হুল ফুটিয়েছে,  পেঁয়াজ ঘষুন

বাচ্চারা বা বড়রা বাগানে গেলে অনেক সময় মৌমাছির কামড় খেয়ে আসে। মৌমাছির হুলের ব্যথা কেমন তীব্র হতে পারে, সেটা যারা কামড় খেয়েছে শুধু তারাই বলতে পারবে।  মৌমাছির  কামড়ের জ্বলুনি কমাতে যেখানে কামড় দিয়েছে সেখানে পেঁয়াজ কেটে ভালো করে কিছুক্ষণ ঘষতে থাকুন। দেখা যাবে কিছুক্ষণের মধ্যে ব্যথা সহনীয় পর্যায়ে চলে এসেছে।

ভাতের পোড়া গন্ধ দূর করে

চুলায় চাল দিয়ে দেখা যায় আমরা অনেক সময় বেমালুম ভুলে যাই সেকথা। পাতিলের পানি শুকিয়ে যখন পোড়া গন্ধ বের হয় তখন হুঁশ হয়, কাছে গিয়ে দেখা যায় হাড়ির নিচের দিকে ভাত পুড়ে উৎকট গন্ধ ছড়িয়ে পড়েছে সারা ঘরে। এই গন্ধ দূর করতে, বাসায় যদি পেঁয়াজ কাটা থাকে, সেটি  চুলার পাশে রেখে দিন, কিছুক্ষণ পর সেই পোড়া গন্ধ চলে যাবে।

ধাতব জিনিসপত্র চকচক করাতে

আমাদের প্রত্যেকের ঘরে নানা ধরনের ধাতব জিনিসপত্র থাকে, যেগুলো অনেক দিন ব্যবহার না করার ফলে ময়লা জমে গিয়ে তার সেই চকচকে ভাবটা হারিয়ে যায়। তো সেই জিনিসগুলোর চকচকে ভাবটা ফিরিয়ে আনতে পেঁয়াজ কেটে ভালো করে পেস্ট করে এর সাথে পরিমাণ মতো পানি মিশিয়ে নিন। তারপর কাপড়ের মধ্যে সেই মিশ্রণটুকু নিয়ে ভালোমতো ঘষতে থাকুন ধাতব জিনিসের উপর।

 চুলের বৃদ্ধি বাড়াতে

 অনেকের চুল ধীরে ধীরে বড় হয়। চুল যাতে মজবুত হয়ে বাড়ে সেজন্য পেয়াঁজের রস চুলের গোড়ায় নিয়মিত মাখলে বেশ উপকার পাওয়া যায়।

প্রাকৃতিক শ্যাম্পু

গবেষণায় দেখা গেছে পেঁয়াজের কিছু উপাদান প্রাকৃতিক শ্যাম্পুর মতো কাজ করে থাকে। তবে এই শ্যাম্পু তৈরির জন্য আরো কিছু উপাদান যোগ করতে হবে।

প্রথমে পরিমাণ মতো পেঁয়াজ কেটে ভালো করে পেস্ট করে তার সঙ্গে পানি, নারকেল তেল, ক্যাস্টর ও ইউক্যালিপটাস তেল ও ক্লিনজার মেশাতে পারেন। চুল পরিষ্কারের জন্য যে শ্যাম্পু ব্যবহার করেন তার চেয়ে কিছু বেশি সময়, ৫ মিনিটের মতো মাথায় দিয়ে রেখে তারপর ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহারে চুল প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট পায়। চুল ও মাথার ত্বকের শুষ্কভাবটা দূর হয়ে যায়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এখানে মন্তব্য করুন :